Back  

প্রযুক্তির বিবরণ

প্রযুক্তির নাম :সরিষা ফসলের সাধারণ কাটুই পোকা বা প্রোডেনিয়া ক্যাটাপিলার এর সমন্বিত ব্যবস্থাপনা

বিস্তারিত বিবরণ : 
পোকার নামঃ সাধারণ কাটুই পোকা (প্রোডেনিয়া ক্যাটাপিলার)

পোকার বৈশিষ্ট ও ক্ষতির ধরনঃ সাধারণ কাটুই পোকা (প্রোডেনিয়া ক্যাটাপিলার) সরিষা ফসলের একটি মারাত্মক ক্ষতিকারক পোকা। বিগত কয়েক বছর থেকে দেশের বিভিন্ন স্থানে সরিষায় এ পোকার ব্যাপক আক্রমণ লক্ষ্য করা যাচ্ছে। এ পোকার কীড়া ব্যপকভাবে সরিষা গাছের পাতা ও ফল খেয়ে প্রচুর ক্ষতি করে থাকে। প্রাথমিক অবস্থায় কীড়াগুলি দলবদ্ধভাবে ১/২টি গাছের পাতা খেয়ে জালিকা সৃষ্টি করে ও পরে বড় কীড়াগুলি সারা ক্ষেতে ছড়িয়ে পাতা, পড (ফল) খেয়ে ব্যাপক ক্ষতি করে থাকে। এ পোকার আক্রমনে গাছের বৃদ্ধি কমে যায়, ফুল ও ফলধারণ ক্ষমতা ব্যপকভাবে হ্রাস পায়। গাছের অঙ্গজ বৃদ্ধি থেকে শুরু করে পরিপক্ক অবস্থা পর্যন্ত আক্রমন হয়ে থাকে।
দমন ব্যবস্থাপনা:

ক) ফেরোমন ফাঁদের ব্যবহার: সেক্স ফেরোমন ব্যবহার করে প্রচুর পরিমাণে সাধারণ কাটুই পোকার পুরুষ পোকা আকৃষ্ট করা সম্ভব। উক্ত ফেরোমন ব্যবহার করে পানি ফাঁদের মাধ্যমে আকৃষ্টপোকা সমূহকে মেরে ফেলা যায়। ফাঁদ প্রতি একটি ফেরোমন টোপ পানি ফাঁদের প্লাস্ষ্টিক পাত্রের মুখ হতে ৩-৪ সেমি নীচে একটি সরু তার দিয়ে স্থাপন করতে হবে। ফেরোমনের গন্ধে আকৃষ্ট হয়ে পুরুষ মাছি পোকা প্লাস্টিক পাত্রের ভিতরে প্রবেশ করে ও সাবান পানিতে পড়ে আটকে যায় এবং মারা যায়। সেক্স ফেরোমন ফাঁদ সরিষার জমিতে বীজ বপনের দুই সপ্তাহ পরে ২০ মিটার দূরে দূরে স্থাপন করতে হবে। সাধারণত সরিষার জমিতে ফেরোমন ফাঁদ একবার স্থাপন করলে পুরো মৌসুমে আর পরিবর্তন করার প্রয়োজন হয় না।

খ) উপকারী পোকা অবমুক্তকরণ: প্রতি সপ্তাহে একবার করে কীড়া নষ্টকারী পরজীবী পোকা, ব্রাকন হেবিটর (হেক্টরপ্রতি এক বাংকার বা ৮০০-১২০০টি পূর্ণাঙ্গ পোকা) সরিষার জমিতে মুক্তায়িত করতে হবে।

গ) আক্রমণের মাত্রা বেশি হলে জৈব বালাইনাশক এসএনপিভি প্রতি লিটার পানিতে ০.২ গ্রাম হারে মিশিয়ে স্প্রে করতে হবে।


সাধারণ কাটুই পোকা আক্রান্ত সরিষা

সরিষা জমিতে স্থাপিত সেক্স ফেরোমন ফাঁদ


প্রয়োজনে সংশ্লিষ্ট বিশেষজ্ঞের সাথে কথা বলুন।
 
Back