banner
বিষয় ভিত্তিক অনুসন্ধান মতামত ভিত্তিক অনুসন্ধান
প্রশ্নের বিষয় দীর্ঘ দিন আম সংরক্ষন প্রোঙ্গে
প্রশ্নের বিস্তারিত দীর্ঘ দিন আম সংরক্ষনের জন্য তাপমাএা ও সংরক্ষনের ব্যাবস্থা কি হওয়া দরকার । Cold storage এ ফল সংরক্ষনের জন্য তাপমাএা এবং সংরক্ষনের মেয়াদ কতদিন হবে ।
মতামত
বিস্তারিত মতামত

জেনেটিক্যাল এবং অন্যান্য বৈশিষ্ট্যগত কারণে আমফল দীর্ঘদিনের জন্য নিম্নতাপতাত্রায় সংরক্ষণ করা যায় না। সাধারনভাবে ১২-১৪ডিগ্রী সে. তাপমাত্রায় ৮৫-৯০% আদ্রতা বজায় রেখে পাতলা ছিদ্রযুক্ত পলিথিনে ভরে প্রায় ১ মাস (৪ সপ্তাহ) পর্যন্ত সংরক্ষণ করা যায়। এক্ষেত্রে পরিপূর্ণভাবে বাতি কিন্তু সবুজ (Green Mature) আম সংরক্ষণ করতে হবে। ১০ডিগ্রী সে. এর নীচে সংরক্ষন করলে আমে চিলিং ইনজুরিত জনিত কারনে সংরক্ষণ শেষে ভালভাবে পাকবে না।



ড. মো: আজমত উল্লাহ, মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা, ফল বিভাগ, উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্র, বিএআরআই, গাজীপুর

মোবাইল নম্বর: ০১৮১৬-১৪৬৪০৩

প্রশ্নের বিষয় সীতা লাউ
প্রশ্নের বিস্তারিত জনাব আমার সীতা লাউ এর বীজ বা কাটিং প্রয়োজন,আপনাদের কাছ থেকে সংগ্রহ করা কি যাবে৷
মতামত
বিস্তারিত মতামত

You can collect cuttings of SITA LAU from Hill Agricultural Research Station, Raikhali, Kaptai, Rangamati.


ড. মো: দাউদ হোসেন
উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা
সবজি বিভাগ, উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্র, বারি, গাজীপুর
মোবাইল ০১৭২৭-৭৬৪৬৪৪

প্রশ্নের বিষয় ধানের চারার সমন্ধে সমাধান।
প্রশ্নের বিস্তারিত আমার ধানের। মুকুল আসার মুহর্তে ধানের চারার পাতা জ্বলে যাচ্ছে।এখন কি করবো।
মতামত
বিস্তারিত মতামত

ধান সংক্রান্ত তথ্যের জন্য বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট, জয়দেবপুর, গাজীপুর এ যোগাযোগ করুন অথবা ভিজিট করুন www.brri.gov.bd
এএসআইসিটি বিভাগ, বারি, গাজীপুর।

প্রশ্নের বিষয় collecting seed of BARI and office visit in dhaka or chittagong
প্রশ্নের বিস্তারিত Dear Sir! Assalamu Alaikum. I\'m a educated and dedicated farmer of Chittagong Hill Tracks. I want to visit your office and collect some seeds and cuttings. also I need your valuable suggestion too. but I don\'t know what\'s the procedure.

plz suggest me in this matter

Best Regurds
মতামত
বিস্তারিত মতামত

বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিএআরআই), জয়দেবপুর, গাজীপুর এ অবস্থিত প্রধান কার্যালয় পরিদর্শণে আসতে হলে আপনাকে মহাপরিচালক মহোদয় বরাবর একটি দরখাস্ত পাঠাতে হবে। কবে, কখন আসবেন এবং কি কি বীজ নিতে চান তা বিস্তারিত বিবরণ দরখাস্তে উল্লেখ করতে হবে।
এএসআইসিটি বিভাগ, বারি, গাজীপুর।

প্রশ্নের বিষয় ফল জাতীয় ফসল (নারিকেল) চাষ রোপণ সম্পর্কে
প্রশ্নের বিস্তারিত প্রস্ন-১ঃ বসত বাড়িতে দেশীয় বড় জাতের নারিকেল গাছের চারা লাগাতে কতটুকু গর্ত করতে হবে এবং ম্যাটিতে সার ব্যবস্থাপনা পদ্ধতি ও সময়কাল সম্পর্কে জানতে চাচ্ছি ?

প্রস্ন-২ঃ ছোট আকারের (dwarf variety), কম সময়ে ফলন দেয়, এ জাতীয় কয়েকটি নারিকেলের জাতের নাম জানতে চাচ্ছি ?
মতামত
বিস্তারিত মতামত

নারিকেল চারা রোপনের ১৫-২০ দিন পূর্বে ৬ × ৬ মিটার দূরত্বে ১ মি. × ১ মি. × ১ মি- গর্ত করে প্রতি গর্তে ২০-৩০ কেজি গোবর, ২৫০ গ্রাম টিএসপি ৪০০ গ্রাম এমওপি, ১০০ গ্রাম ZnSo4 এবং ৫০ গ্রাম বরিক এসিড প্রয়োগ করে গর্তের মাটির সাথে ভালভাবে মিশিয়ে গর্ত ভরাট করে সেচ দিতে হবে। এছাড়া, চাষ পদ্ধতি ও সার ব্যবস্থাপনা পদ্ধতি সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করুন: www.bari.gov.bd, কৃষি প্রযুক্তি হাত বই (২য় খন্ড), ফল ফসল, নারিকেল।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কর্তৃক আমদানীকৃত ২টি খাটো নারিকেল জাত রয়েছে।
১। কেরালা খাটো জাত
২। ভিয়েতনামী খাটো জাত

ড. মদন গোপাল সাহা, মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা, ফল বিভাগ, উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্র, বিএআরআই, গাজীপুর।
মোবাইল: ০১৫৫২-৪৫০১৮২

প্রশ্নের বিষয় কলা গাছের রোগ বালাই
প্রশ্নের বিস্তারিত কলা গাছের পাতার রং বাদামী এবং খোকড়া খোকড়া দেখা যাচ্ছে। কয়েকটি গাছ ফল আসার আগেই মরে গিয়েছে এই রোগের কারনে। কি করনীয়?
মতামত
বিস্তারিত মতামত

কলা গাছে পানামা রোগ হয়ে থাকতে পারে। রোগাক্রান্ত গাছ শিকড় ও চারাসহ তুলে সরিয়ে ফেলতে হবে এবং ৩-৪বছর সেখানে কলার চাষ করা যাবে না। তিন মাস পানি দ্বারা ডুবিয়ে রাখলে জমিকে রোগমুক্ত করা যায়।

ড. মদন গোপাল সাহা, মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা, ফল বিভাগ, উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্র, বিএআরআই, গাজীপুর।
মোবাইল: ০১৫৫২-৪৫০১৮২

প্রশ্নের বিষয় পেঁপে গাছের রোগ বালাই
প্রশ্নের বিস্তারিত আমার বাগানে (৫০টির মধ্যে) ২০-২৫ টি পেঁপে চারা রয়েছে। রোপনের বয়স ৬ মাস প্রায়। ৫/৬ টি চারাই পুরুষ প্রজাতির। কয়েকটি গাছে ফুল এসে ফল আসা শুর হয়েছে। প্রতি মাসে ইউরিয়া ও পটাস সার প্রয়োগ করছি আপনাদের দেয়া তথ্য অনুযায়ী।কিন্তু অধিকাংশই তেমন শক্তিশালী ও সবল মনে হচ্ছেনা। বর্তমানে কয়েকটি গাছের ডগা ঝরে পরছে এবং সাদা বর্ণের আবরন দেখতে পাচ্ছি যা পিপড়ার ডিমের মত লাগছে (ছবি সংযুক্তি) । পিপড়ার বিচরণও আগা হতে গুড়া পর্যন্ত দেখা যায়। কি করনীয়?
মতামত
বিস্তারিত মতামত

আপনার প্রদত্ত ছবি ও বর্ণনা অনুযায়ী মনে হচ্ছে যে, আপনার রোপনকৃত পেঁপের জাতটি ভিন্নবাসী (Dioecidus) প্রজাতির। এক্ষেত্রে প্রতি ১০-১৫টি মহিলা গাছের জন্য ১টি করে পুরুষ গাছ রাখলেই চলবে এবং বাকী পুরষ গাছগুলি কেটে ফেলতে হবে। কারণ এক্ষেত্রে পুরুষ গাছ হতে আপনি কাংখিত পরিমান ফলন পাবেন না। আপনি পেঁপে গাছগুলোতে সাদা বর্ণের আবরনের কথা এবং পিপড়ার বিচরনের কথা উল্লেখ করেছেন। ইহা হতে প্রতীয়মান হয় যে, আপনার পেঁপে গাছগুলোতে মিলিবাগ আক্রমন করেছে এবং মিলিবাগ আপনার পেঁপে গাছের পাতা এবং ডগার রস চুষে খাবার পর যে মিষ্টি পদার্থ নি:সরণ করছে সেটি খাবার জন্যই মুলত: পিপড়া আসেছে। সুতরাং এক্ষেত্রে আপনি ইসিডাফ্লোপ্রিড জাতীয় কীটনাশক যেমন কনফিডর পাউডার ০.২ গ্রাম প্রতি লিটার পানির সাথে মিশিয়ে ৭-১০ দিন অন্তর ১-২ বার স্প্রে করলে ভাল ফলাফল পেতে পারেন।

ড. মদন গোপাল সাহা, মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা, ফল বিভাগ, উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্র, বিএআরআই, গাজীপুর
মোবাইল নম্বর: ০১৫৫৩-৩৯১২৩১

প্রশ্নের বিষয় Hydroponic Agriculture
প্রশ্নের বিস্তারিত হাইড্রোপনিক পদ্ধতিতে চাষ করতে চাই! প্রয়োজনীয় Nutrient solution কোথায় পাবো? এব্যাপারে প্রয়োজনীয় তথ্য এবং উপকরণীয় সাহায্য কামনা করি! অগ্রিম ধন্যবাদ!
মতামত
বিস্তারিত মতামত

হাইড্রোপনিক সংক্রান্ত প্রশ্নের উত্তর নিম্নের লিংকে ক্লিক করুন।

সংযুক্ত ফাইল : 781_Hydrophonic.pdf
প্রশ্নের বিষয় বৃক্ষ‌রোপন
প্রশ্নের বিস্তারিত উত্তর দিলে উপকৃত হবো। বাড়ির পাশের ফসলি জমিতে গাছ লাগাতে চাচ্ছি। বর্ষা ছাড়া অন্য সময় পানি থাকেনা। তবে মাটি কিছুটা
স্যাতস্যাতে ভাব। বন্যা হলে পানি হাটু বা কোমর পর্যন্ত উঠে। কি কি চারা গাছ লাগানো যায়?
তবে অামার একটা ধারনা সেগুন, নিম, অর্জুন, কাঠাল গাছ লাগাবো। কিন্তু যদিও সেগুন অত্যন্ত দামি। কিন্তু মানুষ এই গাছ একেবারেই রোপন করেনা। তাই মনের ভিতর একটা সন্দেহ কাজ করছে সেগুন চারা লাগালে হবে কিনা? দয়া করে উত্তর দিবেন। এছাড়াও কি কি চারা লাগা‌নো যায়?
মতামত
বিস্তারিত মতামত

বিএআরআই এর ফল বিভাগে শুধুমাত্র ফল গাছ নিয়ে গবেষণা করা হয়। এমতাবস্থায়: অন্যান্য গাছের চারা লাগানোর বিষয়ে সঠিক পরামর্শ দেওয়া সমীচীন নয়। এক্ষেত্রে আপনার নিকটস্থ বন বিভাগে যোগাযোগ করে দেখতে পারেন। এছাড়া, কাঁঠাল গাছ জলাবদ্ধতা সহ্য করতে পারে না। কাঁঠাল গাছের জলাবদ্ধতা সহনীয় করার লক্ষ্যে গবেষণা কার্য চলমান রয়েছে।

ড. মদন গোপাল সাহা, মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা, ফল বিভাগ, উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্র, বিএআরআই, গাজীপুর
মোবাইল: ০১৫৫২-৪৫০১৮২

প্রশ্নের বিষয় bari seeds
প্রশ্নের বিস্তারিত dear sir,
i am from dhamrai, dhaka. i need 50g bari hybrid tomato-9 and 100g bari papaya-1 or shahi pepe. how to collect this seed?
মতামত
বিস্তারিত মতামত

বারি হাইব্রিড টমেটো-৯ পেতে যোগাযোগ করুন: সবজি বিভাগ, উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্র, বিএআরআই, গাজীপুর। শাহী পেঁপের বীজ সীমিত পরিমানে পেতে যোগাযোগ করুন: ফল বিভাগ, উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্র, বিএআরআই, গাজীপুর। প্রতি কেজি শাহী পেঁপের বীজের দাম ৬০,০০০ টাকা।


ড. মদন গোপাল সাহা, মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা, ফল বিভাগ, উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্র, বিএআরআই, গাজীপুর
মোবাইল: ০১৫৫২-৪৫০১৮২



1 2 3 42