banner
বিষয় ভিত্তিক অনুসন্ধান মতামত ভিত্তিক অনুসন্ধান
প্রশ্নের বিষয় কাথাল গাছের চারা
প্রশ্নের বিস্তারিত আমি সিরাজগঞ্জ জেলার উল্লাপাড়া উপজেলায় বাস করি। আমার কিছু ভাল জাতের কাথাল গাছের চারা দরকার। আমি কথায় পাব
মতামত
বিস্তারিত মতামত

বিএআরআই কর্তৃক উদ্ভাবিত কাঠালের জাতের চারা নিতে হলে যোগাযোগ করুন
ড. মো: আল-আমিন হোসেন তালুকদার
এসএসও, ফল বিভাগ
উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্র, বিএআরআই
গাজীপুর
মোবাইল : 01716408323
01976408323

প্রশ্নের বিষয় কৃষি অফিস কোথায়?
প্রশ্নের বিস্তারিত রাজশাহী বিভাগের নওগাঁ জেলাতে কৃষি অফিস কোথায় এবং কর্মকর্তাদের মোবাইল নম্বার চাই। আমার কিছু বিদেশি ফলের গাছ লাগবে আমাদের নওগাঁতে কি সেগুলো পাওয়া যাবে? ( রাম্বুতান, আলুবোখ্রা, চেরি, ডুমুর, হাইব্রিড নারিকেল, মালটা, জাবোটিকাবা ইত্যাদি)
মতামত
বিস্তারিত মতামত

বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের অফিস নওগাঁ নাই। তবে আপনি রাজশাহী শহরে বিনোদপুরে ফল গবেষণা কেন্দ্রে যোগাযোগ করতে পারেন। যোগাযোগের ঠিকানা- ড. মো. আলীম উদ্দীন, প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা, ফল গবেষণা কেন্দ্র, বিনোদপুর, রাজশাহী।
মোবাইল- ০১৭১২৬১৭০০৪

এএসআইসিটি বিভাগ
বারি, গাজীপুর

প্রশ্নের বিষয় পানিতে সবজি ও ফুলের চাষ
প্রশ্নের বিস্তারিত আমি পানিতে সবজি ও ফুলের চাষ সম্পর্কে জানতে চাচ্ছিলাম ।
মতামত
বিস্তারিত মতামত

আপনি হাইড্রোপনিক পদ্ধতিতে সবজি ও ফুলের চাষ সম্পর্কে জানতে চেয়েছেন। বিষয়টি বাংলাদেশে নতুন এবং অত্যন্ত আকর্ষণীয়। পানিতে গাছের প্রয়োজনীয় খাদ্য উপাদান Nutrient Solution-A এবং Nutrient Solution-B এর মাধ্যমে প্রদান করে প্রয়োজনীয় আলো বাতাসের ব্যাবস্থা নিশ্চিত করতে পারলেই আপনার কাংখিত গাছে ফলন আসবে। সব ধরনের গাছই এই প্রক্রিয়ায় লাগানো যায়। এই প্রক্রিয়ার বিশদ বিবরণ ইমেল এ প্রদান করা সম্ভব নয়। আপনি সময় করে এসে আমাদের হাইড্রোপনিক কালচার এর Experiment গুলু দেখে যান এবং হাইড্রোপনিক সংক্রান্ত বুকলেট ও লিফলেট নিয়ে যেতে পারেন। আপনাকে ধন্যবাদ।

প্রশ্নের বিষয় প্রশিক্ষণ সম্পর্কে
প্রশ্নের বিস্তারিত আমি ফল গাছের বর্তমানে যে কলম গুলা করা সে সম্পর্কে প্রশিক্ষণ নিতে চাই।আমার বাসা গাজীপুর। যদি প্রশিক্ষণ দেওয়া হয় আমি চাই আমার সাথে যোগাযোগ করার অনুরোধ রইল।
মতামত
বিস্তারিত মতামত

প্রশিক্ষণ পেতে আগ্রহী হলে যোগাযোগ রাখুন- মো: আশরাফুল আলম, এসএসও, ফল বিভাগ, বিএআরআই, গাজীপুর। মোবা: ০১৭১২২২৪৪৭৯।

প্রশ্নের বিষয় JANTE CAI
প্রশ্নের বিস্তারিত AMI AMR GORUR KHAMARER JONNO GHAS CHAS KORTE CAI...PANITE KI VHABE GHAS CAS KORBO JANABEN PLZ
মতামত
বিস্তারিত মতামত

আপনি যোগাযোগ করুন বাংলাদেশ প্রাণী সম্পদ গবেষণা ইনস্টিটিউট, সাভার, ঢাকা অথবা ভিজিট করুন www.blri.gov.bd

এএসআইসিটি বিভাগ
বারি, গাজীপুর

প্রশ্নের বিষয় গোপালগঞ্জ জেলার কাশিয়ানী উপজেলায় সহজে ভালো জাতের আম বা বারি মাল্টা 1 এর চারা প্রাপ্তি প্রসঙ্গে
প্রশ্নের বিস্তারিত স্যার,আমি গোপালগঞ্জ জেলার কাশিয়ানী উপজেলায় আমার নানা বাড়িতে ১০০ টি ভালো জাতের আম বা সমান সংখ্যক বারি মাল্টা১ এর চারা লাগাতে খুবই ইচ্ছুক। তো আমি আমার নিকটবর্তী কোন জায়গা থেকে এই চারা গুলো পেতে পারি? স্যার দয়া করে সঠিক এবং নিকটবর্তী উপায় বাতলে দিয়ে সাহায্য করে বাধিত করুন।
মতামত
বিস্তারিত মতামত

অধিক পরিমান বারি মাল্টা-১ এর চারা কলম পেতে যোগাযোগ করুন: মো: দেলুয়ার, সিলেট, মোবা: ০১৭১১৯১১৪৩৭
বারি আমের জাত পেতে যোগাযোগ করুন: মো: আশরাফুল আলম, এসএসও, ফল বিভাগ, বিএআরআই, গাজীপুর। মোবা: ০১৭১২২২৪৪৭৯।

ড. মদন গোপাল সাহা, মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা, ফল বিভাগ, উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্র, বিএআরআই, গাজীপুর।
মোবাইল: ০১৫৫২-৪৫০১৮২

প্রশ্নের বিষয় বারোমাসি আমড়ার কলম
প্রশ্নের বিস্তারিত বিলাতি আমড়ার গাছে বারি আমড়া-১ এর কলম বাধছি, কিন্তু সায়নের জোড়ের স্থান পচে যাচ্ছে।

প্রশ্ন: আমড়ার কলম বাধার সময়, পদ্ধতি জানতে চাই?
মতামত
বিস্তারিত মতামত

আপনার বিলাতি আমড়া ও বারি আমড়া-১ এর জোড় কলমের কাজটি সঠিক হয়েছে কিনা তা বলা মুশকিল। এই কাজটি বিএআরআইি এ এখনও গবেষণা করা হয়নি। তাই এর সম্ভব্যতা, উপযোগীতা সম্পর্কিত নিশ্চিত তথ্য দেওয়া সম্ভব নয়। এর উপর গবেষণা করা হলে বিস্তারিত পদ্ধতি বীজ ও ক্লেফট কলমের মাধ্যমে হয়। সেক্ষেত্রে আদিজোড়ের বয়স ১ বছর ও উপজোড়ের বয়স ৪-৬ মাস হওয়া বাঞ্চনীয়। ফেব্রুয়ারী-মার্চ মাসে গ্রাফটিং করলে সফলতার হার বেশি হয় আমড়াতে।

ড. মদন গোপাল সাহা, মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা, ফল বিভাগ, উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্র, বিএআরআই, গাজীপুর।
মোবাইল: ০১৫৫২-৪৫০১৮২

প্রশ্নের বিষয় পেপে চারার চপন রোগ
প্রশ্নের বিস্তারিত আমি বাড়িতে প্রায় ৫০ টির বেশি পেপে চারা রোপন করেছি ২ মাস প্রায়। অনেক চারা গোড়ায় পচন ধরে মরে গিয়েছে। । নতুন ভাবে চারা লাগানোর উপযুক্ত সময় এবং রোপন পদ্ধতি, সার ও কীটনাশক সম্পর্কে জানালে উপকৃত হবে। আপনাদের কাছ হতে আগের প্রশ্নের উত্তর পাইনি। ধন্যবাদ
মতামত
বিস্তারিত মতামত

পেঁপে গাছ উষ্ণ ও আর্দ্র জলবায়ু পছন্দ করে। পেঁপের গাছ জলাবদ্ধতা পোটেই সহ্য করতে পারে না। মাটি স্যাতস্যাতে থাকলে বীজতলায় চারা ঢলে পড়া এবং বর্ষাকালে কান্ডপচা রোগ হয়। এ রোগ প্রতিকারের তেমন সুযোগ নেই, প্রতিরোধের ব্যবস্থা করা উত্তম। সেপ্টম্বর –অক্টোবর এবং ডিসেম্বর – জানুয়ারী মাস পেঁপের বীজ বপনের উত্তম সময়। বপনের ৪০-৫০ দিন পর চারা রোপনের উপযোগী হয়। পেঁপের চাষ সম্পর্কিত বিস্তারিত তথ্যাদি জানতে ভিজিট করুন:
www.bari.gov.bd, e-book, কৃষি প্রযুক্তি হাত বই, ২য় খন্ড, ফল ফসল, পেঁপে।

ড. মদন গোপাল সাহা, মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা, ফল বিভাগ, উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্র, বিএআরআই, গাজীপুর
মোবাইল নম্বর: ০১৫৫৩-৩৯১২৩১

প্রশ্নের বিষয় ফলের চারা রোপন
প্রশ্নের বিস্তারিত আমি বারি উদ্ভাবিত ফলের গাছ সংগ্রহ করতে চাই। আমি কোন জায়গা হতে গাছ গুলো সংগ্রহ করতে পারি? আম, কাঁঠাল বেল, কদবেল, লিচু কলার চারার দাম কেমন হবে? উপরোক্ত প্রতিটি ফলের প্রতিটি জাতের দাম জানতে চাই।
মতামত
বিস্তারিত মতামত

আপনি কোন এলাকায় বসবাস করেন তা উল্লেখ করেন নাই। আপনার কিটস্থ আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্র/ আঞ্চলিক উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্র/ হরটিকালচার সেন্টার, ডিএই-এ যোগাযোগ করতে পারেন বারি উদ্ভাবিত ফলের জাত সমূহের চারা কলম পেতে। এছাড়া যোগাযোগ করতে পারেন- আশরাফুল আলম, ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা, ফল বিভাগ, উগকে, বিএআরআই, গাজীপুর, মোবাইল-০১৭১২-২২৪৪৭৯।

ড. মদন গোপাল সাহা, মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা, ফল বিভাগ, উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্র, বিএআরআই, গাজীপুর
মোবাইল নম্বর: ০১৫৫৩-৩৯১২৩১

প্রশ্নের বিষয় ছাদ উপযোগী কাগজি লেবুর চারা সংগ্রহ
প্রশ্নের বিস্তারিত বাংলাদের কৃষি ইন্সটিটিউটের ছাদে লাগানোর উপযোগী কাগজি লেবুর কোন চারা আছে কিনা? থাকলে তা চাঁদপুর থেকে কিভাবে সংগ্রহ করা যাবে?
মতামত
বিস্তারিত মতামত

বিএআরআই এর কাগজী লেবুর কোন জাত নেই, এ বিষয়ে গবেষণা চলছে। তবে, বারি উদ্ভাবিত ৩ টি জাত রয়েছে- বারি লেবু ১, ২ ও ৩। এর মধ্যে বারি লেবু-১ হল এলাচি লেবু। ছাদে লাগাতে চাইলে বারি লেবু-২ ও ৩ লাগাতে পারেন।
লেবুর চারা কলম পেতে যোগাযোগ করতে পারেন-আঞ্চলিক উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্র, কুমিল্লা। সরেজমিন গবেষণা বিভাগ, কুমল্লা। সরেজমিন গবেষণা বিভাগ, নোয়াখালী।

ড. মদন গোপাল সাহা, মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা, ফল বিভাগ, উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্র, বিএআরআই, গাজীপুর
মোবাইল নম্বর: ০১৫৫৩-৩৯১২৩১



1 2 3 40